download

ইসি’র সঙ্গে বৈঠক নির্বাচনের সময় অপপ্রচার রোধ করবে ফেসবুক

print news

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে সবধরনের অপপ্রচার রোধ করবে ফেসবুক। এক্ষেত্রে সংশ্লিষ্ট কনটেন্ট মুছে দেয়া হবে। গতকাল নির্বাচন ভবনে ফেসবুকের প্যারেন্ট প্রতিষ্ঠান মেটার প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর এমন তথ্য জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি বলেন, আজকে আমরা ফেসবুকের একটি টিমের সঙ্গে মিটিং করেছি। আমাদের যে টেকনিক্যাল টিম আছেন, তাদের নিয়ে বসেছিলাম। মূলত ব্যাপারটা ছিল ফেসবুকে যেসব অপপ্রচার হয়, সেই অপপ্রচারগুলো কীভাবে রোধ করা যায়। বিশেষ করে ঘৃণাত্মক মন্তব্য, সাম্প্রদায়িকতা বা অন্যান্য যেসব ভায়োলেশন হয়, সেগুলো তারা ডিলিট করবে, রিমুভ করে ব্লক করবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধুমাত্র নির্বাচনকেন্দ্রিক বিভিন্ন কনটেন্টের বিষয়ে এমন পদক্ষেপ নেয়া হবে। অশোক কুমার বলেন, এটি ছিল প্রাথমিক আলোচনা।

পরে নির্বাচন কমিশনের একজন ফোকাল পয়েন্ট নির্ধারণ করা হবে তাদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য। তারাও একজন ফোকাল পয়েন্ট ঠিক করবেন।

এভাবে আমাদের মধ্যে যোগাযোগ হবে। কোন প্রক্রিয়ায় অপপ্রচারের বিষয়টি চিহ্নিত করা হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাছে যেটি নেগেটিভ প্রতীয়মান হবে আমরা তাদের জানাবো, তারা রিমুভ করে দেবেন। তিনি বলেন, ফেসবুক কর্তৃপক্ষই আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তারাই আমাদের কাছে সময় চেয়েছিলেন। তার পরিপ্রেক্ষিতে আজকে মিটিং হলো। সামনে আরও আলোচনা হবে। ফেসবুক এই কাজটি অর্থের বিনিময়ের করবে নাকি অর্থ ছাড়া- জবাবে অতিরিক্ত সচিব বলেন, আরও বৈঠক করে সমস্ত বিষয় চূড়ান্ত হবে। নির্বাচন ভবনে অনুষ্ঠিত ইসির টেকনিক্যাল টিমের সঙ্গে বৈঠকে মেটার বাংলাদেশ বিষয়ক হেড অব পাবলিক পলিসি রুজান সারওয়ার, হেড অব এপিএসি গ্লোবাল রেসপন্স এইডান হয়ো ও রেগুলেটরি বিশেষজ্ঞ ইউজিন পো অংশ নেন।

সংবাদটি শেয়ার করুন....

Check Also

ad41b125fd93f775e5bdee70c1ab6d5b 6645e0f0c5393

ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন কাদের মির্জা

ইত্তেহাদ নিউজ,নোয়াখালী : কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ায় আপন ছোট ভাই শাহদাত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *