dasmina

এইচএসসির প্রবেশপত্রে ১২০০ টাকা দাবি, প্রতিবাদ

print news

পটুয়াখালীতে দশমিনা সরকারি আব্দুর রসিদ তালুকদার ডিগ্রি কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের প্রবেশপত্র পেতে ১ হাজার ২০০ টাকা দাবি করায় অভিযোগ উঠেছে কর্তৃপক্ষের বিরুদ্ধে। এ ঘটনার প্রতিবাদে রোববার বিক্ষোভ মিছিল করেছেন পরীক্ষার্থীরা।

পরীক্ষার্থীরা জানান, রোববার এইচএসসি পরীক্ষার্থীরা প্রবেশপত্র আনতে কলেজে যান। এ সময় কলেজ কর্তৃপক্ষ তাদের কাছ থেকে ১ হাজার ২০০ টাকা দাবি করে। এ ঘটনায় তারা কলেজ চত্বরে বিক্ষোভ মিছিল করেন। মিছিল শেষে তারা অধ্যক্ষর কার্যালয় ঘেরাও করে দাবি করা টাকা দিতে অস্বীকার করেন। একপর্যায়ে অধ্যক্ষের সঙ্গে পরীক্ষার্থীদের বাগবিতণ্ডা হয়।

কলেজের মানবিক বিভাগের এইচএসসি পরীক্ষার্থী উম্মে মারিয়ার ভাষ্য, প্রবেশপত্রের জন্য টাকা নেওয়ার বিধান না থাকলেও কলেজ কর্তৃপক্ষ ১ হাজার ২০০ টাকা দাবি করছে।

আরেক পরীক্ষার্থী সজিব হোসেন বলেন, ‘কলেজ কর্তৃপক্ষ ১ হাজার ২০০ টাকা দাবি করছে কিন্তু আমার পরিবারের পক্ষে এত টাকা দিয়ে প্রবেশপত্র সংগ্রহ করা সম্ভব নয়।’ তিনি অভিযোগ করেন, পরীক্ষার ব্যবহারিক খাতা কলেজ কর্তৃপক্ষের কাছ থেকে অতিরিক্ত টাকা দিয়ে কিনে নিতে হয়।

কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি মো. রাকিব হোসাইনের ভাষ্য, শুধু প্রবেশপত্র নয় কলেজটি দুর্নীতির আতুর ঘরে পরিণত হয়েছে। কলেজে দশমিনা উপজেলার হতদরিদ্র পরিবারের শিক্ষার্থীরা লেখাপড়া করেন, কিন্তু কলেজ কর্তৃপক্ষ বিভিন্ন অজুহাতে শিক্ষার্থীদের থেকে অতিরিক্ত টাকা আদায় করছে। এসব ঘটনায় শিক্ষার্থীদের পক্ষ থেকে একাধিকবার জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করা হয়েছে।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মাহামুদুল্লাহ দাবি করেন, এইচএসসি পরীক্ষায় প্রায় ৭ লাখ টাকা খরচ হয়। এসব খরচ মেটাতে পরীক্ষার্থীদের কাছ থেকে টাকা নেওয়া হচ্ছে। অতি দরিদ্র পরীক্ষার্থীদের বিষয়ে বিশেষ বিবেচনা করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাফিসা নাজ নীরা বলেন, ‘কলেজে অতিরিক্ত টাকা দাবির বিষয়টি পরীক্ষার্থীরা আমাকে মৌখিকভাবে জানিয়েছে। অভিযোগের বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

সংবাদটি শেয়ার করুন....

Check Also

300202511 721898355644614 2530579537209215372 n

বরিশালে হালিমা খাতুন স্কুলের প্রধান শিক্ষকসহ ৮ জনের বিরুদ্ধে মামলা

বরিশাল অফিস : বরিশালের হালিমা খাতুন বালিকা বিদ্যালয় থেকে কথিত অভিযোগে বরখাস্ত হওয়া শিক্ষক স্কুলটির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *