nn 2 2308121631

বরিশাল নগরীর ঝুঁকিপূর্ণ ভবন ভাঙার উদ্যোগ নেই

print news

নগরীর ৩৭টি ভবন পাঁচবছর আগে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছিল সিটি করপোরেশন। পরবর্তী সময়ে ওইসব ভবন ভেঙে ফেলতে চিঠিও দেওয়া হয়। কিন্তু চিহ্নিতকরণ ও চিঠি দেওয়ার মধ্যেই সীমাবদ্ধ রয়েছে এ কার্যক্রম। ভবন ভাঙার কোনো পদক্ষেপই নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
খোঁজ নিয়ে জানা গেছে, ঝুঁকিপূর্ণ এসব ভবনে কয়েকশ’ মানুষ বসবাস ও ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করছেন। ভবন মালিকদের খামখেয়ালি আর তিন দপ্তরের সমন্বয়হীনতার কারণে চিহ্নিত করা ভবনগুলোর বিষয়ে কার্যকরী কোনো পদক্ষেপ গ্রহণ করতে পারেনি নগর ভবন কর্তৃপক্ষ। বিপরীতে ঝুঁকিপূর্ণ ভবনগুলোতে পরিবার নিয়ে বসবাস করছেন অনেকে। শনাক্ত হওয়া ভবনগুলোর মধ্যে বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানও রয়েছে। এ ঝুঁকিপূর্ণের তালিকায় রয়েছে সরকারি দপ্তরের বেশ কয়েকটি ভবনও।
ঝুঁকিপূর্ণ ভবনে বসবাস করা বাসিন্দারা জানিয়েছেন, অন্য কোথাও ঘর ভাড়া করে থাকার সামর্থ্য তাদের না থাকায় ঝুঁকিপূর্ণ জেনেও তারা সেখানে থাকছেন। বরিশাল সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আবুল বাশার জানিয়েছেন, পাঁচ বছর আগেই ভবনগুলোকে ঝুঁকিপূর্ণ হিসেবে শনাক্ত করা হয়েছে। ওইসব ভবন মালিকদের একাধিকবার নোটিসও দেওয়া হয়েছে। আমরা তাদের আহ্বান জানিয়েছি, যেন তারা ঝুঁকিপূর্ণ ভবনগুলো অপসারণ করে। তিনি আরও বলেন, নোটিস দেওয়ার পরেও পাঁচ বছরে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা কোনো ভবন অপসারণ করা হয়নি।
এসব ভবন নিয়ে সবশেষ সিদ্ধান্ত সম্পর্কে জানতে সিটি করপোরেশনের স্থপতি হাসিবুর রহমান টিপুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ভবন মালিকদের নোটিস দেওয়া হলেও তারা এসব ভবন অপসারণের বিষয়ে সিদ্ধান্ত নিতে অনাগ্রহী। অনেকে নোটিস পেয়ে উল্টো মামলা করেছেন। তবে আমরা সদর রোডের অতিঝুঁকিপূর্ণ শাকুর ম্যানশনটি ভাঙার সিদ্ধান্ত গ্রহণ করেছি।

সংবাদটি শেয়ার করুন....

Check Also

1715851505.sagar runi

সাগর-রুনি হত্যা : ১২ বছরে ১০৮ বার সময় : পেছাল তদন্ত প্রতিবেদন

ইত্তেহাদ নিউজ,ঢাকা : সাংবাদিক দম্পতি সাগর সারওয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন জমা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *