1706354863 2dcb4a08a0565aa654ce671e5f08354a

অফিসার ক্যাডেট নেবে নৌবাহিনী, এইচএসসি পাস প্রার্থীদের আবেদনের সুযোগ

print news

যুদ্ধজাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার পদে অফিসার ক্যাডেট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। অনলাইনে আবেদন করতে হবে ৩১ মার্চ ২০২৪ তারিখের মধ্যে।

প্রার্থীর শারীরিক যোগ্যতা: প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ১ জানুয়ারি ২০২৫ তারিখে প্রার্থীর বয়স সাড়ে ১৬ থেকে ২১ বছর। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর। পুরুষ প্রার্থীদের বেলায় ন্যূনতম শারীরিক যোগ্যতার ক্ষেত্রে উচ্চতা ১৬২.৫ সেমি বা ৫ ফুট ৪ ইঞ্চি। ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭৬ সেমি (৩০ ইঞ্চি), প্রসারণে ৮১ সেমি (৩২ ইঞ্চি)।

মহিলা প্রার্থীদের বেলায় উচ্চতা ১৫৭.৪৮ সেমি বা ৫ ফুট ২ ইঞ্চি। ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭১ সেমি (২৮ ইঞ্চি), প্রসারণে ৭৬ সেমি (৩০ ইঞ্চি)।

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি ও এইচএসসি (বিজ্ঞান বিভাগ) বা সমমানের পরীক্ষার যেকোনো একটিতে জিপিএ ৫ এবং অপরটিতে ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় থাকতে হবে।
ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটিতে ‘এ’ গ্রেড ও তিনটিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দুটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত) থাকতে হবে। সশস্ত্র বাহিনীতে কর্মরতদের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি (বিজ্ঞান বিভাগ) বা সমমানের পরীক্ষার যেকোনো একটিতে জিপিএ ৫ এবং অপরটিতে ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় থাকতে হবে। ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবে।
অবিবাহিত এবং বাংলাদেশি পুরুষ ও মহিলা নাগরিক।

অনলাইন আবেদন ও প্রার্থী নির্বাচন পদ্ধতি নৌবাহিনীর ওয়েবসাইটের (www.joinnavy.navy.mil.bd) মাধ্যমে অনলাইনে আবেদন জমা দিতে হবে। অনলাইনে আবেদনের দরকারি তথ্য পাওয়া যাবে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি ও নৌবাহিনীর ওয়েবসাইটে। প্রাথমিকভাবে প্রার্থী নির্বাচনের জন্য ২১ থেকে ৩০ এপ্রিল ২০২৪ পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাত্কার নেওয়া হবে। দুই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে ৩ মে ২০২৪।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের আইএসএসবির দপ্তর ঢাকা সেনানিবাসে সাক্ষাত্কারের জন্য ডাকা হবে। আরো বেশ কয়েকটি ধাপ পরীক্ষা শেষে চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীকে ডিসেম্বর ২০২৪-এর শেষ সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করানো হবে।

প্রশিক্ষণ ও সুযোগ-সুবিধা: নির্বাচিত ক্যাডেটরা বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাসসহ তিন বছর মেয়াদি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে ‘সাব লেফটেন্যান্ট’ পদে নিয়মিত কমিশন পাবে। একাডেমিতে পেশাগত প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখায় ক্যাডেটদের মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) এবং সাপ্লাই শাখায় ক্যাডেটদের বিইউপি থেকে বিবিএ ডিগ্রি, ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের এমআইএসটি থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি দেওয়া হবে। সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। এ ছাড়া রয়েছে বৈচিত্র্যময় ক্যারিয়ার, দেশে ও বিদেশে উচ্চতর প্রশিক্ষণ, জাতিসংঘ মিশনে কাজের সুযোগ, বাসস্থান, চিকিৎসাসহ অন্যান্য সরকারি সুবিধা।

 

* সর্বশেষ  গুরুত্বপূর্ণ  সব  সংবাদ, ছবি ,অনুসন্ধানী প্রতিবেদন লেখা পেতে আমাদের  ফেসবুক পেইজে  লাইক  দিয়ে  অ্যাকটিভ  থাকুন।  ভিজিট করুন : http://www.etihad.news

* অনলাইন  নিউজ পোর্টাল  ইত্তেহাদ নিউজে  লিখতে  পারেন  আপনিও লেখার বিষয়  ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি প্রকৃতি আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন  [email protected] ঠিকানায়
সংবাদটি শেয়ার করুন....

Check Also

4fd66466adb98a294b8a66b8dcf174e26f823831bd3cbbe5

চাকরি দিচ্ছে সিঙ্গার, লাভ শেয়ার ছাড়াও রয়েছে ২টি উৎসব বোনাস

সিঙ্গার বাংলাদেশ লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি জুনিয়র ইঞ্জিনিয়ার অ্যান্ড ট্রেইনার পদে একাধিক লোকবল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *