image 61179 1706370890

অফিসার ক্যাডেট নেবে বিমানবাহিনী, বিদেশে প্রশিক্ষণ ও মিশনের সুযোগ

print news

বাংলাদেশ বিমানবাহিনীতে (ডিই-২০২৪বি) এবং (এপিএসএসসি-২০২৪বি) কোর্সে অফিসার ক্যাডেট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী। শুধু অনলাইনে আবেদন করা যাবে ৩০ মার্চ ২০২৪ পর্যন্ত।

প্রার্থীর শারীরিক যোগ্যতা: প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ২৪ জুন ২০২৪ তারিখে ডিই-২০২৪বি প্রার্থীর বয়স ২০ থেকে ৩০ বছর এবং এপিএসএসসি ২০২৪বি প্রার্থীর বয়স ২১ থেকে ৩৫ বছর। পুরুষ প্রার্থীদের বেলায় উচ্চতা ৬৪ ইঞ্চি বা ৫ ফুট ৪ ইঞ্চি।
বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, প্রসারণে ৩২ ইঞ্চি। মহিলা প্রার্থীদের বেলায় উচ্চতা ৬২ ইঞ্চি বা ৫ ফুট ২ ইঞ্চি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, প্রসারণে ৩০ ইঞ্চি। ওজন বয়স ও উচ্চতা অনুসারে।
দুই চোখের দৃষ্টিশক্তি এটিসি/এডিডাব্লিউসি শাখার জন্য ৬/১২ এবং লজিস্টিক, অ্যাডমিন (সিভিল ইঞ্জিনিয়ারিং), মিটিওরলজি, শিক্ষা ও লিগ্যাল শাখার জন্য ৬/৬০ পর্যন্ত। অবিবাহিত বা বিবাহিত এবং বাংলাদেশি পুরুষ ও মহিলা নাগরিক।

শিক্ষাগত যোগ্যতা : লজিস্টিক শাখার প্রার্থীর এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানের পরীক্ষার বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে লেটার গ্রেড ন্যূনতম ‘এ’ থাকতে হবে। জিসিই ‘O’ লেভেলে পদার্থ ও গণিতসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে ন্যূনতম ‘বি’ গ্রেড এবং জিসিই ‘A’ লেভেল পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম ‘বি’ গ্রেড থাকতে হবে।
স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে লেদার ইঞ্জিনিয়ারিং বিষয়ে কমপক্ষে সিজিপিএ ৩সহ ন্যূনতম বিএসসি ইন লেদার ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী।

অ্যাডমিন (সিভিল ইঞ্জিনিয়ারিং) শাখার প্রার্থীর এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানের পরীক্ষার বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয় ছাড়া জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় গণিত, পদার্থ ও রসায়নে লেটার গ্রেড ন্যূনতম ‘এ’ থাকতে হবে। জিসিই ‘O’ লেভেলে পদার্থ, গণিত ও রসায়নসহ কমপক্ষে পাঁচটিতে ন্যূনতম ‘বি’ গ্রেড এবং জিসিই ‘A’ লেভেল পরীক্ষায় পদার্থ, গণিত ও রসায়নে ন্যূনতম ‘বি’ গ্রেড থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে কমপক্ষে সিজিপিএ ৩সহ ন্যূনতম বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী।

এটিসি/মিটিওরলজি/এডিডাব্লিউসি শাখার প্রার্থীর এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানের পরীক্ষার বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় লেটার গ্রেড ন্যূনতম ‘এ’ থাকতে হবে।
জিসিই ‘O’ লেভেলে পদার্থ ও গণিতসহ কমপক্ষে পাঁচটিতে ন্যূনতম ‘বি’ গ্রেড এবং জিসিই ‘A’ লেভেল পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম ‘বি’ গ্রেড থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিএসসিতে পদার্থ অথবা গণিতসহ সিজিপিএ ৪-এর মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩ থাকতে হবে।

শিক্ষা (ইংরেজি, পদার্থ, গণিত, রসায়ন ও সাইকোলজি) এবং লিগ্যাল শাখার প্রার্থীর এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ ৪ থাকতে হবে। স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি, পদার্থ, গণিত, রসায়ন ও সাইকোলজি বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রিতে ন্যূনতম সিজিপিএ ৩ থাকতে হবে। লিগ্যাল শাখার প্রার্থীর স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রিতে ন্যূনতম সিজিপিএ ৩ থাকতে হবে।

অনলাইন আবেদন ও প্রার্থী নির্বাচন পদ্ধতি: বাংলাদেশ বিমানবাহিনীর এই (http://joinairforce.baf.mil.bd) ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন জমা দিতে হবে। অনলাইনে আবেদনের দরকারি তথ্য পাওয়া যাবে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি ও বিমানবাহিনীর ওয়েবসাইটে। প্রাথমিক লিখিত পরীক্ষায় আইকিউ, ইংরেজি ও সাধারণ জ্ঞান যাচাই করা হবে। এরপর নেওয়া হবে প্রাথমিক ডাক্তারি পরীক্ষা। ধাপে ধাপে প্রাথমিক মৌখিক, আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি বা এসএসবি), কেন্দ্রীয় চিকিত্সা পর্ষদ (সিএমবি) কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা, ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ (সিএসএসবি) পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে।

প্রশিক্ষণ ও সুযোগ-সুবিধা: বাংলাদেশ বিমানবাহিনী একাডেমিতে ছয় মাস প্রশিক্ষণ শেষে স্বল্পমেয়াদি কমিশনে সরাসরি ফ্লায়িং অফিসার এবং বিশেষ স্বল্পমেয়াদি কমিশনে সরাসরি ফ্লাইট লেফটেন্যান্ট পদে কমিশন পাবে। সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা প্রাপ্ত হবেন।

এ ছাড়া রয়েছে বিদেশে প্রশিক্ষণ, উচ্চশিক্ষা সুবিধা, জাতিসংঘ মিশন ও বাংলাদেশ দূতাবাসে কাজের সুযোগ, বাসস্থান ও রেশন, চিকিত্সা, গাড়িঋণ ও ডিওএসএইচে প্লটসহ অন্যান্য সরকারি সুবিধা।

নিয়োগ বিজ্ঞপ্তি:  http://joinairforce.baf.mil.bd

 

 

* সর্বশেষ  গুরুত্বপূর্ণ  সব  সংবাদ, ছবি ,অনুসন্ধানী প্রতিবেদন লেখা পেতে আমাদের  ফেসবুক পেইজে  লাইক  দিয়ে  অ্যাকটিভ  থাকুন।  ভিজিট করুন : http://www.etihad.news

* অনলাইন  নিউজ পোর্টাল  ইত্তেহাদ নিউজে  লিখতে  পারেন  আপনিও লেখার বিষয়  ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি প্রকৃতি আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন  [email protected] ঠিকানায়

 

 

সংবাদটি শেয়ার করুন....

Check Also

4fd66466adb98a294b8a66b8dcf174e26f823831bd3cbbe5

চাকরি দিচ্ছে সিঙ্গার, লাভ শেয়ার ছাড়াও রয়েছে ২টি উৎসব বোনাস

সিঙ্গার বাংলাদেশ লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি জুনিয়র ইঞ্জিনিয়ার অ্যান্ড ট্রেইনার পদে একাধিক লোকবল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *