1713290164.1

এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে পদ্মা ব্যাংক

print news

ইত্তেহাদ নিউজ,ঢাকা :এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে পদ্মা ব্যাংক। এরই অংশ হিসেবে ব্যাংক দুটির সম্পদ মূল্যায়নে নিরীক্ষক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক এ তথ্য জানান।

মেজবাউল হক বলেন, স্বেচ্ছায় যারা এখন পর্যন্ত দুর্বল পাঁচটি ব্যাংক অন্য পাঁচ ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে তাদেরকে নিয়ে কাজ করা হবে। একীভূত করার প্রক্রিয়ায় দুই থেকে তিন বছর সময় লাগবে। এ সময় ব্যাংকগুলো তাদের স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করবে।

মুখপাত্র বলেন, এখন পর্যন্ত একীভূত হতে আবেদন করেছে এক্সিম ও পদ্মা ব্যাংক। ব্যাংক দুটি নিজেদের মধ্যে সমঝোতা চুক্তিও করেছে। তাদের সম্পদ মূল্যায়ন করতে অডিট ফার্ম ‘রহমান রহমান হক’কে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী দুই থেকে তিন মাসের মধ্যে প্রতিষ্ঠানটি দুটি ব্যাংকের আর্থিক অবস্থা মূল্যায়ন করে চূড়ান্ত প্রতিবেদন দেবে। সম্পদ মূল্যায়নের পর দুটি ব্যাংক একমত হলে পরের ধাপে এগিয়ে যাবে।

এরআগে, গত ১৮ মার্চ একীভূতকরণের সমঝোতা চুক্তিতে সই করে ব্যাংক দুটি। এটি ছিল একীভূতকরণের প্রথম ধাপ। বাংলাদেশ ব্যাংকের নীতিমালায় বলা হয়েছে, সম্পদ মূল্যায়নে উভয় ব্যাংককে একমত হতে হবে। যদি তারা চুক্তিতে পৌঁছাতে না পারে, তাহলে বাংলাদেশ ব্যাংক মধ্যস্থতাকারী হয়ে মতপার্থক্য দূর করতে সহায়তা করবে।

মুখপাত্র বলেন, দুর্বল পাঁচটি ব্যাংকের বাইরে অন্য কোনো ব্যাংকের একীভূতকরণের আবেদন নেওয়া হবে না। ব্যাংক পাঁচটি একীভূত হওয়ার ইচ্ছা পোষণ করেছে। সক্ষমতা অনুসারে এই পাঁচ ব্যাংককে নিয়ে কাজ করবে বাংলাদেশ ব্যাংক। এর বেশি কাজ করা সম্ভব নয়। এসব ব্যাংকের একীভূতকরণের অভিজ্ঞতা কাজে লাগিয়ে পরে আরও দুর্বল ব্যাংকের বিষয় সিদ্ধান্ত নেওয়া হবে।

যে পাঁচ দুর্বল ব্যাংক একীভূত হওয়ার জন্য আবেদন করেছে সেগুলো হলো, এক্সিম ব্যাংকের সঙ্গে পদ্মা ব্যাংক, সিটি ব্যাংকের সঙ্গে সরকারি মালিকানাধীন বেসিক ব্যাংক, ইউসিবির সঙ্গে ন্যাশনাল ব্যাংক, সোনালী ব্যাংকের সঙ্গে বিডিবিএল এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে যুক্ত হচ্ছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)।

 

* সর্বশেষ  গুরুত্বপূর্ণ  সব  সংবাদ, ছবি ,অনুসন্ধানী প্রতিবেদন লেখা পেতে আমাদের  ফেসবুক পেইজে  লাইক  দিয়ে  অ্যাকটিভ  থাকুন।  ভিজিট করুন : http://www.etihad.news

* অনলাইন  নিউজ পোর্টাল  ইত্তেহাদ নিউজে  লিখতে  পারেন  আপনিও। লেখার বিষয়  ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন  [email protected] ঠিকানায়

সংবাদটি শেয়ার করুন....

Check Also

8a57536daee28c895255c975c9155478 6646c9602aa52

কুমিল্লার চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে পাঁচজন নিহত

ইত্তেহাদ নিউজ,কুমিল্লা : কুমিল্লার চৌদ্দগ্রামের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে পাঁচজন নিহত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *