upozella

বরিশালে চার ধাপে সম্পন্ন হবে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন

print news

রবিউল ইসলাম রবি,ইত্তেহাদ নিউজ,বরিশাল : দেশের অন্যান্য স্থানের ন্যায় বরিশালেও ৪টি ধাপে আসন্ন ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন-২০২৪ অনুষ্ঠিত হবে। মেহেন্দিগঞ্জ উপজেলা বাদে বিভাগের বাকি ৪১ উপজেলার মধ্যে ৭টিতে ইভিএম পদ্ধতিতে এবং বাকিগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। চলমান বছরের আগামী ৮ মে প্রথম ধাপে বরিশাল ও পিরোজপুর জেলার ৫ উপজেলাসহ দেশের ১৫০ উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে। ২১ মে ২য় ধাপে দেশের ১৬০ উপজেলার মধ্যে বরিশাল বিভাগের ৬ জেলার ১৪ উপজেলায়ও ভোট হবে। ২৯ মে ৩য় ধাপে দেশের ১১২ উপজেলার মধ্যে বিভাগের ১৩ উপজেলাতে ভোটগ্রহণ চলবে। ৪র্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে ৫ জুন। বরিশাল বিভাগের ৪ জেলার ৯ উপজেলাসহ মোট ৫৫টি উপজেলা পরিষদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রতি উপজেলা পরিষদে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের অনুকূলে কমপক্ষে ২ প্রার্থীসহ সর্বোচ্চ ৫ বা ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে।

বাংলাদেশ নির্বাচন কমিশন ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় বরিশাল অঞ্চল অফিস সূত্রে জানা গেছে, বরিশাল মেহেন্দিগঞ্জ উপজেলার নির্বাচনী মেয়াদ উর্ত্তীণের সময় চলমান বছরের ১১ নভেম্বর। অপরদিকে নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার প্রার্থীর মৃত্যুতে স্থগিত হওয়া ৪র্থ ধাপে ৫৪ স্থানে ৫৫ উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে। তবে মেয়াদ উর্ত্তীণ হবার পর মেহেন্দিগঞ্জে নির্বাচন হবার সম্ভবনা থাকলেও এখন পর্যন্ত কোন তারিখ নির্ধারণ করা হয়নি বলে অফিস সূত্রে জানা গেছে।

১ম ধাপ:- বরিশাল জেলার সদর উপজেলায় ও বাকেরগঞ্জ উপজেলায় আগামী ৮ মে ব্যালট পেপারে ভোটগ্রহণ হবে। বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান পদে ৫ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছে। এ উপজেলায় ইউনিয়ন ১০, ভোটকেন্দ্র ৬৮, ভোটকক্ষ ৫৩২ , ভোটার ১ লক্ষ ৯৫ হাজার ২৯৯। বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান পদে ৪ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৩ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। এ উপজেলায় রয়েছে পৌরসভা ১, ইউনিয়ন ১৪, ভোটকেন্দ্র ১১৩, ভোটকক্ষ ৬৯৮ এবং ভোটার সংখ্যা ৩ লক্ষ ১ হাজার ২১১।
পিরোজপুর জেলার সদর উপজেলাসহ নাজিরপুর ও ইন্দুরকাঠি উপজেলায় ইভিএমে ভোট হবে। পিরোজপুর সদর উপজেলায় চেয়ারম্যান পদে ২ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৬ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছে। ভোটার ১ লক্ষ ৪৪ হাজার ১৫৩, ইউনিয়ন ৭, ভোটকেন্দ্র ৬৭, ভোটকক্ষ ৪৩২ ও পৌরসভা ১টি। নাজিরপুর উপজেলায় চেয়ারম্যান পদে ৪ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৫ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ প্রার্থী। ৯ ইউনিয়নে ভোটার ১ লক্ষ ৫৭ হাজার ৯৭৬, ভোটকেন্দ্র ৭২, ভোটকক্ষ ৪৭৯। ইন্দুরকাঠি উপজেলায় চেয়ারম্যান পদে ৪ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছে। ভোটকেন্দ্র ৩৫, ভোটকক্ষ ২২৩ , ৫ ইউনিয়নে ভোটার ৭০ হাজার ৮৪৮।

২য় ধাপ:- বরিশাল বিভাগের ৬ জেলার মধ্যে পিরোজপুর জেলার কাউখালী ও নেছারাবাদ উপজেলায় ইভিএমে ভোট হবে। কাউখালী উপজেলা চেয়ারম্যান পদে ৫ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৫ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী নির্বাচনে লড়াই করবে। ৫ ইউনিয়নে ভোটকেন্দ্র ৩৩, ভোটার ৬৩ হাজার ৪৬১ ও ভোটকক্ষ ১৯২ । নেছারাবাদ উপজেলায় চেয়ারম্যান পদে ৩ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। ১ পৌরসভাসহ ১০ ইউনিয়নে ভোটার ১ লক্ষ ৯১ হাজার ৮৩৫, ভোটকেন্দ্র ৮৯, ভোটকক্ষ ৪৯৩।
বরিশাল জেলার হিজলা উপজেলায় চেয়ারম্যান পদে ৫ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৬ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছে। ভোটকেন্দ্র ৪৯, ভোটকক্ষ ৩০৭, ৬ ইউনিয়নে ভোটার ১ লক্ষ ৩১ হাজার ৬২১। মুলাদী উপজেলায় চেয়ারম্যান পদে ২ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছে। এ উপজেলায় পৌরসভা ১, ইউনিয়ন ৭, ভোটকেন্দ্র ৭২, ভোটকক্ষ ৪৭৯, ভোটার ১ লক্ষ ৭৩ হাজার ৫৪৮।

পটুয়াখালী জেলার দশমিনা উপজেলা চেয়ারম্যান পদে ৭ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৩ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী অংশ নিয়েছে। ৭ ইউনিয়নে ভোটকেন্দ্র ৪৪, ভোটার ১ লক্ষ ১৬ হাজার ৪৪, ভোটকক্ষ ৩২৬। গলাচিপা উপজেলা চেয়ারম্যান পদে ৪ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৩ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থী নির্বাচনে লড়াই করবে। ১ পৌরসভাসহ ১২ ইউনিয়নে ভোটার ২ লক্ষ ৪১ হাজার ৮৭০, ভোটকেন্দ্র ৮০, ভোটকক্ষ ৫৯৩। বাউফল উপজেলা চেয়ারম্যান পদে ৪ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ১ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী অংশ নিয়েছে। ১৫ ইউনিয়ন ও ১ পৌরসভায় ভোটার রয়েছে ২ লক্ষ ৯৭ হাজার ৬০৭, ভোটকেন্দ্র ১২৩, ভোটকক্ষ ৬৮৯।

ভোলা জেলার সদর উপজেলা চেয়ারম্যান পদে ৩ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ প্রার্থী অংশ নিয়েছে। এ উপজেলায় পৌরসভা ১, ইউনিয়ন ১৩, ভোটকেন্দ্র ১১৪, ভোটকক্ষ ৯০৩, ভোটার ৩ লক্ষ ৮০ হাজার ৩৬৯। বোরহানউদ্দিন উপজেলায় চেয়ারম্যান পদে ৪ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ প্রার্থী নির্বাচনে লড়াই করবে। ১ পৌরসভা ও ৯ ইউনিয়নে ভোটকেন্দ্র ৮২, ভোটকক্ষ ৫৬৯, ভোটার ২ লক্ষ ১৫ হাজার ৬৭৪। দৌলতখান উপজেলা চেয়ারম্যান পদে ৫ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। এ উপজেলায় ভোটার ১ লক্ষ ৫৫ হাজার ৪৫১, রয়েছে পৌরসভা ১, ইউনিয়ন ৯, ভোটকেন্দ্র ৫৬, ভোটকক্ষ ৪১০।
ঝালকাঠি সদর উপজেলা চেয়ারম্যান পদে ৪ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৩ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছে। ইউনিয়ন ১০ ও ১ পৌরসভায় ভোটকেন্দ্র ৭৭, ভোটকক্ষ ৪৮১, ভোটার ১ লক্ষ ৭৯ হাজার ২৯৯। নলছিটি উপজেলা চেয়ারম্যান পদে ৩ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৬ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ প্রার্থী নির্বাচনে লড়াই করবে। এ উপজেলায় ভোটার ১ লক্ষ ৬৮ হাজার ৬৭৪, পৌরসভা ১, ইউনিয়ন ১০, ভোটকেন্দ্র ৭০, ভোটকক্ষ ৪৫৪।

বরগুনা জেলার সদর উপজেলা চেয়ারম্যান পদে ৬ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৮ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ প্রার্থী ভোট যুদ্ধে লড়াই করবে। মোট ভোটার ২ লক্ষ ৩৩ হাজার ৮৯২। এ উপজেলায় পৌরসভা ১, ইউনিয়ন ১০, ভোটকেন্দ্র ১০০, ভোটকক্ষ ৬৫৫ রয়েছে। বেতাগী উপজেলা চেয়ারম্যান পদে ৬ প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ২ প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছে। ১ পৌরসভা ও ৭ ইউনিয়নে ভোটকেন্দ্র ৩৯, ভোটকক্ষ ৩১০, ভোটার ১ লক্ষ ১২ হাজার ৫৮৬।

৩য় ধাপের নির্বাচন ২৯ মে। প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২ মে। মনোনয়নপত্র যাচাই-বাছাই ৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ১৩ মে। পিরোজপুরের মঠবাড়িয়া ও ভান্ডারিয়া উপজেলায় ইভিএম পদ্ধতিতে ভোট হবে। বরিশাল জেলার গৌরনদী ও আগৈলঝাড়া, পটুয়াখালী সদর উপজেলা ও মির্জাগঞ্জ, ভোলা তজুমদ্দিন ও লালমোহন, বরগুনা জেলার বামনা ও পাথরঘাটা, ঝালকাঠি জেলার রাজাপুর ও কাঠালিয়া উপজেলায় ভোট হবে।

৪র্থ ধাপের নির্বাচন ৫ জুন। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৯ মে, মনোনয়ন যাচাই-বাছাই ১২ মে। আপিল ১৩ থেকে ১৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৯ মে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২০ মে। বরিশাল জেলার উজিরপুর, বাবুগঞ্জ ও বানাড়ীপাড়া উপজেলা, পটুয়াখালী জেলার কলাপাড়া ও রাঙ্গাবালী, ভোলা জেলার মনপুরা ও চরফ্যাশন, বরগুনা জেলার আমতলী ও তালতলী উপজেলায় ভোট হবে।

 

* সর্বশেষ  গুরুত্বপূর্ণ  সব  সংবাদ, ছবি ,অনুসন্ধানী প্রতিবেদন লেখা পেতে আমাদের  ফেসবুক পেইজে  লাইক  দিয়ে  অ্যাকটিভ  থাকুন।  ভিজিট করুন : http://www.etihad.news

* অনলাইন  নিউজ পোর্টাল  ইত্তেহাদ নিউজে  লিখতে  পারেন  আপনিও। লেখার বিষয়  ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন  [email protected] ঠিকানায়

সংবাদটি শেয়ার করুন....

Check Also

89158cb347b1c8e5d0b7ad26c3f4545d 6645e0064c758

সাবেক এমপি পাপুলসহ ৩ জনের নামে দুদকের মামলা

ইত্তেহাদ নিউজ,ঢাকা : প্রতারণার আশ্রয় নিয়ে পাঁচ বছরের আয়কর রিটার্ন ও রেজিস্ট্রার ঘষামাজা করে আয়, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *