lemon mosqu 20240427075603

মশা তাড়ান প্রাকৃতিক উপায়

print news

ইত্তেহাদ নিউজ ডেস্কমশার কামড়ে ডেঙ্গু, ম্যালেরিয়া থেকে শুরু করে বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে। এমন পরিস্থিতিতে মশা থেকে নিজেকে রক্ষা করা খুবই জরুরি। মশা তাড়াতে বাজারে অনেক ধরনের পণ্য পাওয়া যায়, তবে আপনি চাইলে ঘরোয়া উপায়ে ব্যবস্থা নিতে পারেন।

মশা তাড়াতে বেশ কিছু ঘরোয়া উপায়

লেবু-সরিষার তেল

বাড়ি থেকে মশা তাড়াতে লেবু ও সরিষার তেল ব্যবহার করতে পারেন। প্রথমে একটি লেবু নিন, এর অর্ধেক কেটে নিন। এতে সরিষার তেল দিয়ে লবঙ্গ-কর্পূরসহ পুড়িয়ে নিন। এতেই মশা পালাবে।

তুলসী পাতা

তুলসী ঔষধি হিসাবে ব্যবহৃত হয়। এটি ব্যবহার করে ঘরে মশা আসা রোধ করা যায়। এটি ঘর থেকে মশা দূর করে এছাড়া ঘরে মশা যেন প্রবেশ করতে না পারে সে জন্য দরজা-জানালায় তুলসী পাতা ছড়িয়ে দিন।

পুদিনা তেল

মশা থেকে রক্ষা পেতে পেপারমিন্ট তেল ব্যবহার করা যেতে পারে। এটি করতে, পানিতে কয়েক ফোঁটা পেপারমিন্ট অয়েল মিশিয়ে নিন। এটি একটি স্প্রে বোতলে সংরক্ষণ করুন। ত্বকে লাগাতে পারেন। এতে মশা কামড়াবে না এবং পালিয়ে যাবে।

কর্পূর ব্যবহার

কর্পূরের সাহায্যে মশা তাড়ানো যায়। এটি করার জন্য, কর্পূর ট্যাবলেটগুলোকে পিষে যে কোনও তেলের সঙ্গে মিশ্রিত করুন এবং এই তেল দিয়ে একটি বাতি জ্বালান। এতে করে মশা পালিয়ে যাবে।

নিমের ব্যবহার

নিমের পাতা ব্যাকটেরিয়া ও জীবাণু দূর করতে ব্যবহার করা হয়। নিম পাতা ঘর থেকে মশা তাড়াতে পারে। এই পাতার গন্ধে মশা পালিয়ে যায়। নিমের তেল ত্বকে লাগিয়ে ব্যবহার করতে পারেন।

 

* সর্বশেষ  গুরুত্বপূর্ণ  সব  সংবাদ, ছবি ,অনুসন্ধানী প্রতিবেদন লেখা পেতে আমাদের  ফেসবুক পেইজে  লাইক  দিয়ে  অ্যাকটিভ  থাকুন।  ভিজিট করুন : http://www.etihad.news

* অনলাইন  নিউজ পোর্টাল  ইত্তেহাদ নিউজে  লিখতে  পারেন  আপনিও। লেখার বিষয়  ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন  [email protected] ঠিকানায়

সংবাদটি শেয়ার করুন....

Check Also

1715695954.bg 111111

বরিশালে স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা, খালু ও খালাতো ভাই গ্রেপ্তার

বরিশাল অফিস :  বরিশালের বাবুগঞ্জ উপজেলার আগরপুর এলাকার বাসিন্দা ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী তামান্না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *