5176a2da046f1f0ccebb9e19f95cc9a0 6627b1f00b019

ফুলবাড়ী যুব উন্নয়ন অধিদপ্তরের দেড় কোটি টাকা আত্মসাৎ

print news

ইত্তেহাদ নিউজ,কুড়িগ্রাম :কুড়িগ্রামের ফুলবাড়ীতে যুব উন্নয়ন অধিদপ্তরের দারিদ্র বিমোচন ঋণ কর্মসূচির কার্যক্রমের পরিবারভিত্তিক ঋণের দেড় কোটি টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে।এ নিয়ে দফায় দফায় তদন্ত অনুষ্ঠিত হলেও এ অনিয়মের সঙ্গে কে বা কারা জড়িত তা এখনো অজানাই রয়ে গেছে। ফলে আবারও ৫ সদস্য বিশিষ্ট অভ্যন্তরীণ অডিট টিম গঠন করে প্রতিবেদন দাখিল করার জন্য অফিস আদেশ জারি হয়েছে।

জানা যায়, উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের দারিদ্র বিমোচন ঋণ কর্মসূচির পরিবারভিত্তিক ঋণ কার্যক্রমের আওতায় ৪৮০ কেন্দ্রে কয়েক কোটি টাকা ঋণ বিতরণ করা হয়। প্রথম প্রথম ভালো চললেও ১৯৯৯ সাল থেকে ২০০৮ সালের মধ্যে সরকারি এ প্রতিষ্ঠানটির ঋণ কর্মসূচি মুখ থুবড়ে পড়ে। এই সুযোগে এক শ্রেণির অসাধু কর্মকর্তা-কর্মচারী নিজেদের আখের গোছাতে ব্যস্ত হয়ে পড়ে। তারা কৌশলে বেশীর ভাগ কেন্দ্রে ভুয়া তালিকা প্রণয়ন করে লাখ লাখ টাকা হাতিয়ে নেন। কর্মচারীদের একাংশ বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানালেও দুর্নীতিবাজদের ঘাঁটি শক্ত হওয়ায় তা চাপা পড়ে যায়। কিন্তু দীর্ঘদিন পর প্রতিষ্ঠানটির প্রায় দেড় কোটি টাকা অনিয়মের মাধ্যমে আত্নসাতের বিষয়টি অভিযোগ আকারে উত্থাপিত হয়।

গত ৩১ মার্চ যুব উন্নয়ন অধিদপ্তরের দারিদ্র বিমোচন ঋণ কর্মসূচির পরিচালক একেএম মফিজুল ইসলাম সাক্ষরিত একটি অফিস আদেশে নতুন করে ৫ সদস্য অডিট টিম গঠন করা হয়েছে। অফিস আদেশে বলা হয়েছে, পরিবারভিত্তিক ঋণ কার্যক্রমের দৈনিক আদায় রেজিষ্টারে গরমিল, ঋণের মাস্টার রেজিস্টারের পরিবর্তে ডুপ্লিকেট রেজিস্টার তৈরিকরণ, ঋণগ্রহীতাদের ব্যক্তিগত ঋণের আবেদন নথি না থাকাসহ ঋণ বিতরণের ক্ষেত্রে বিভিন্ন অনিয়মের অভিযোগ পাওয়া যায়।

প্রধান কার্যালয়ের প্রতিবেদনে দেখা যায়, উপজেলাটির পরিবারভিত্তিক কর্মসূচিতে ১ কোটি ২৯ লাখ ৬৩ হাজার টাকা খেলাপি রয়েছে।সরেজমিনে ৪৬৭ নম্বর কেন্দ্রে গিয়ে জানা যায়, কেন্দ্রটিতে প্রথম দফায় ৪৫ জন সদস্যের জনপ্রতি ৭ হাজার টাকা করে ঋণ অনুমোদিত হলেও ১১/০৭/২০০৫ তারিখে ঋণের চেক প্রদান করা হয় ৩০ জনকে। অন্যদিকে একই স্মারক ব্যবহার করে অপর একটি ৪৬৭ নম্বর কেন্দ্র গঠন করে ৪৫ জন সদস্যের নামে জনপ্রতি আবারও ৭ হাজার টাকা করে ঋণ বিতরণ দেখানো হয়। এরপর ২৮/০৫/২০২৪ তারিখ দ্বিতীয় দফায় একই স্মারক ব্যবহার করে দুইটি কেন্দ্রের একটিতে ৪৫ জন এবং অপরটিতে ৩২ জন সদস্যের মধ্যে জনপ্রতি ৮ হাজার টাকার চেক বিতরণ দেখানো হয়। যাহা ওই কেন্দ্রের কেন্দ্র প্রধানসহ অন্য সদস্যরা কিছুই জানেন না। চার দফায় ওই কেন্দ্রটি থেকে ওই অসাধু চক্রটি ১২ লাখ ৪৬ হাজার টাকা উত্তোলন করলেও ৩০ জন সদস্য শুধুমাত্র এক দফায় জনপ্রতি ৭ হাজার টাকা করে মোট ২ লাখ ১০ হাজার টাকা ঋণ প্রাপ্ত হন।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন সদস্য জানান, প্রায় প্রতিটি কেন্দ্রে নামে-বেনামে ঋণ অনুমোদন করে চেকের মাধ্যমে টাকা উত্তোলন করা হয়েছে। বর্তমানে যার পরিমাণ দাঁড়িয়েছে প্রায় দেড় কোটি টাকা।৪৬৭ নম্বর কেন্দ্রের কেন্দ্র প্রধান মজিবর রহমান বলেন, আমিসহ আমার কেন্দ্রের ৩০ জন সদস্য গ্রুপ অ্যানিমেটর সেহাবের মাধ্যমে একবার জনপ্রতি ৭ হাজার টাকা করে ঋণ উত্তোলন করি। পরবর্তীতে আমরা আর কোনো ঋণগ্রহণ করি নাই। সদস্যরা তাদের ঋণের টাকা যথাসময়ে পরিশোধ করেছেন।

এ বিষয়ে তৎকালীন গ্রুপ অ্যানিমেটর সেহাব উদ্দিনের সঙ্গে মোবাইল ফোনে একাধিক বার যোগাযোগের চেষ্টা করা হলে তার মোবাইল বন্ধ পাওয়া গেছে।এ বিষয়ে তৎকালীন অপর এক গ্রুপ অ্যানিমেটর ও বর্তমানে রাজারহাট উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইব্রাহীম খলিল আনোয়ারী জানান, আমি সে সময় চন্দ্রখানা শাখায় কর্মরত ছিলাম। এ বিষয়ে আমি কিছুই জানি না। তবে বিষয়টি নিয়ে প্রধান কার্যালয় থেকে তদন্ত টিম গঠন হয়েছে বলে জানতে পেরেছি।

এ প্রসঙ্গে ফুলবাড়ী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ললিত মোহন রায় জানান, ডুপ্লিকেট রেজিস্টার তৈরি করে ঋণ উত্তোলনের ঘটনা আমিও শুনেছি। এখন প্রধান কার্যালয় থেকে তদন্ত টিম গঠন করা হয়েছে। ইতিমধ্যে এক দফা অডিট টিম তদন্ত করেছে। আবারও কয়েক দিনের মধ্যে ৫ সদস্য বিশিষ্ট অভ্যন্তরীণ অডিট টিম তদন্ত হলে সবকিছু বেরিয়ে আসবে বলে আমার বিশ্বাস।

 

* সর্বশেষ  গুরুত্বপূর্ণ  সব  সংবাদ, ছবি ,অনুসন্ধানী প্রতিবেদন লেখা পেতে আমাদের  ফেসবুক পেইজে  লাইক  দিয়ে  অ্যাকটিভ  থাকুন।  ভিজিট করুন : http://www.etihad.news

* অনলাইন  নিউজ পোর্টাল  ইত্তেহাদ নিউজে  লিখতে  পারেন  আপনিও। লেখার বিষয়  ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন  [email protected] ঠিকানায়

সংবাদটি শেয়ার করুন....

Check Also

89158cb347b1c8e5d0b7ad26c3f4545d 6645e0064c758

সাবেক এমপি পাপুলসহ ৩ জনের নামে দুদকের মামলা

ইত্তেহাদ নিউজ,ঢাকা : প্রতারণার আশ্রয় নিয়ে পাঁচ বছরের আয়কর রিটার্ন ও রেজিস্ট্রার ঘষামাজা করে আয়, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *