//

বরিশাল সড়ক বিভাগ যেন দূর্নীতির আখড়া : সরকারের রাজস্ব আদায়ে অনিহা

বরিশাল সওজ নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

সড়ক ও জনপথ অধিদপ্তরের বরিশাল সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন। একই বিভাগের সওজ ,সড়ক উপ -বিভাগ -১ এর উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ আল - আমিন
print news

মামুনুর রশীদ নোমানী,বরিশাল : সড়ক ও জনপথ অধিদপ্তরের বরিশাল সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন। একই বিভাগের সওজ ,সড়ক উপ -বিভাগ -১ এর উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ আল – আমিন বরিশালে যোগদান করেই দুর্নীতি ও অনিয়মের সাথে গড়েছেন সখ্যতা। সেতু ইজারায় প্রতিযোগীতা হয়নি তাদের কারিশমায়।ফলে ২০২১ সালের ইজারা মুল্যের সাথে শতকরা সাত থেকে দশ ভাগ যোগকরে সিএস পাশ করানোর জন্য ব্যাপক তদবীর করছেন। ফলে সরকার হারাবে প্রায় শত কোটি টাকার রাজস্ব। গোপন (গুজ) প্রক্রিয়ায় ইজারা ও টেন্ডারের কাজ পাইয়ে দিচ্ছেন পছন্দের ইজারাদার ও ঠিকাদারকে।সড়ক নির্মান ও পুনঃনির্মানে অনিয়ম হলেও তা দেখার সময় নেই তাদের কাছে।অভিযোগ থাকে ফাইলবন্দি হয়ে। গড়ে তুলেছেন জ্ঞাত বহির্ভূত সম্পদের পাহাড়।বরিশালের সড়ক অফিসটি যেন অনিয়ম আর দূর্নীতির আখড়ায় পরিনত করেছেন।ইনকামট্যক্সের সাথে নেই সম্পদের মিল। দুদক তদন্ত করলেই বেড়িয়ে আসবে তাদের ঘরের আলাদীনের চেরাগ।

বরিশাল সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন ও উপ -বিভাগীয় প্রকৌশলী মোঃ আল-আমীনের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে। দপদপিয়া সেতু, বানারীপাড়া ফেরি,মীরগঞ্জ ফেরিঘাট দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে পছন্দের ব্যক্তিকে পাইয়ে দেয়ার অভিযোগ করেছেন একাধিক ঠিকাদারগন। ইজারা ও সেতু টেন্ডারে সিডিউল বিক্রি করেন পছন্দের লোকজনদের কাছে।ফলে আগ্রহীরা বঞ্চিত হন। তাদের দুর্নীতি আর অনিয়মের দলিলাদী ইত্তেহাদ নিউজের কাছে রয়েছে।

নির্বাহী প্রকৌশলী বরিশালে যোগদানের পর থেকে বিল, ভাউচার ও কোটেশনের মাধ্যমে সরকারী ভাবে টেন্ডার কল না করে ব্যাক্তিগত ভাবে নিজস্ব ঠিকাদার দিয়ে অসাধু ভাবে কাজের নামে কয়েক কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন।সরকারের ব্যয় সংক্রান্ত ব্যবস্থাপনায় কোন অবস্থাতেই কাজের পূর্ব পরিকল্পনা ছাড়া কোন কাজ হাতে নেয়া যাবে না এ মর্মে সু-স্পষ্ট নির্দেশনা থাকলেও নিজের মনগড়া পরিকল্পনায় সরকারের লাখ-লাখ টাকার অপচয় করে কাজের উপর অতিরিক্ত কাজ করে কোটি-কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে।

ফেরিঘাট 2

বরিশাল সড়ক বিভাগাধীন বানারীপাড়া -নাজিরপুর সড়কের বানারীপাড়া ফেরিঘাটের টোল আদায়ের জন্য ২০২৪ সালের ২৮ মার্চ ইজারা কোটেশন আহবান করলেও সড়কের ওয়েব সাইটে আপলোড করেন নি।এভাবে গুজ ও গোপন প্রক্রিয়ায় ইজারা প্রদানের ফলে ইজারায় প্রতিযোগীতা হয়না ফলে সরকার হারায় মোটা অংকের রাজস্ব।

নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন ও উপ -বিভাগীয় প্রকৌশলী মোঃ আল-আমীনের স্বেচ্ছাচারিতা ও অনিয়ম চলে প্রকাশ্যে।
সুত্র জানায়, যখন যে বিভাগে কাজ করেছেন সে বিভাগেই নাকি একটা না একটা তেলেসমতি কাণ্ড ঘটিয়েছেন তারা। নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন ভিআইপি ঠিকাদার নিয়ে থাকেন সব সময় ব্যস্ত। সেই ভিআইপি ঠিকাদারই সব কাজ করেন।এ ঠিকাদারের বিরুদ্ধে সরকার তদন্ত করছে যা বর্তমানে তদানীন্তন রয়েছে।

এছাড়া ফোর লেন কাজে ধীর গতি,সিডিউল অনুযায়ী কাজ না করা,বরিশাল -লক্ষ্মীপুর সড়কের বরিশালের পুর্ব অংশের কাজে অনিয়ম,ফেরিঘাটের ফেরি ডেক ,রেলিং বাথরুম মেরামত,ফেরির ডেকে সীলকোড কাজে অনিয়ম,বানারীপাড়া ফেরিঘাট,মীরগঞ্জ ফেরিঘাটের টোল ইজারা,শহীদ আব্দুর রব সেরনিয়াত (দপদপিয়া) সেতুর ইজারা নিয়ে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে।

সড়ক দখলদারদের কাছ থেকে মাসোহারা নেওয়া, প্রতিযোগীতা ছাড়া একই ইজারাদারকে বার বার ইজারা দেয়া,বারবার সড়ক নির্মানের কাজ দেয়া (যা সরকারি কর্মচারী আইনের বিধিমালা পরিপন্থি), বরিশালে সড়ক ও জনপথ বিভাগের কোটি টাকা মূল্যের জায়গা দখল করে দোকান ঘর নির্মাণে বাধা না দিয়ে নীরব ভূমিকা পালন করা ও দোকান ভাড়ার ভাগ নেওয়াসহ কর্মক্ষেত্রে এরকম অসংখ্য দূর্নীতি, অনিয়ম ও গাফিলতি রয়েছে তাদের বিরুদ্ধে।

 

মাসুদ হাসান সুমন (পরিচিতি নং ৬০২১৬৫) বরিশাল সড়ক বিভাগে ২০২১ সালের জানুয়ারী মাসে যোগদান করেন। তিন বছর পেরিয়ে চার বছরে পদার্পন । একই কর্মস্থলে থাকায় তিনি এখন অনেকটাই বেপরোয়া।তিরি সরকারকে রাজস্ব প্রদানের চেয়ে ইজারাদারের স্বার্থকে দিচ্ছেন প্রধান্য। ফলে সরকার প্রায় একশত কোটি টাকার রাজস্ব হারাবে তার কারনেই।

এদিকে মোঃ আল -আমিন বরিশাল সড়ক বিভাগে উপ-প্রকৌশলী পদে যোগদান করেছেন ২০২২ সালের ১৫ মার্চ। তিনি নির্বাহী প্রকৌশলীর ডান হাত। দুজন মিলেমিশে গড়ছেন সম্পদের পাহাড়। সরকারি স্বার্থ না দেখে নিজেদের স্বার্থ হাসিলে কাজ করছেন।

তারা দুজনই ধরাকে সরা জ্ঞান ছড়ানোতে বেশ পটু । কর্মজীবনে যেখানেই ছিলেন সেখানে গড়ে তুলেছেন তারা খামখেয়ালিপনা, স্বেচ্ছাচারিতা ও আয়বহির্ভূত সম্পদের রাজত্ব। সওজ সূত্র জানায়, ঠিকাদারদের জিম্মি করে এবং নানা অনিয়ম ও জালিয়াতির মাধ্যমে হঠাৎ আঙুল ফুলে কলা গাছ হয়ে উঠেছেন ।
এ প্রসঙ্গে নাম না প্রকাশের শর্তে একজন কর্মকর্তা বলেন, এক স্টেশনে দু বছরের বেশী থাকলে বেপরোয়া হয়ে যান। তাদের বদলী করা হলে বরিশাল সড়ক বিভাগে শৃংখলা ফিরে আসবে।তিনি বলেন সম্প্রতি একটি সেতুর ইজারা নোটিশ ওয়েব সাইটে দেয়া হলেও সেটি ওয়েব সাইট থেকে সরিয়ে নেন। গুজ প্রক্রিয়ায় সেতুটি টেন্ডার দেয়ার প্রক্রিয়া করতেছেন নির্বাহী প্রকৌশলী।

তাদের বিরুদ্ধেব্যাপক দুর্নীতি, বেপরোয়া জীবনযাপন ও স্বেচ্ছাচারিতার কারণে সড়কের সৎ নিরীহ কর্মকর্তা ও কর্মচারীরা অতিষ্ঠ হয়ে উঠেছে। সড়কের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন বরিশালে যোগদানের পর দুর্নীতি পায় একটি ভিন্ন মাত্রা। এখানে একটি শক্তিশালী সিন্ডিকেট তৈরি করে ঠিকাদারদের জিম্মি করে লাইসেন্স তালিকাভুক্তি ফি’র বাইরে ১০/১৫/২০ হাজার টাকা করে অতিরিক্ত উৎকোচ আদায় করেন বলে অভিযোগও রয়েছে।

15de0b134cf4c71cfb1fc902bbe2c8da 65e47296b35b9

এদিকে বরিশাল- ভোলা সড়কের টুঙ্গিবাড়িয়ায় যেনতেন ভাবে বেইলি ব্রিজ নির্মান করায় নির্মানের এক মাসের মধ্যে চলতি বছরের ২ মার্চ ব্রিজটি ভেঙ্গে খালে পরে যায়।স্থানীরা জানিয়েছেন ব্রিজটির নির্মান মানসম্মত না হওয়ায় ভেঙ্গে যায়।

এছাড়া প্রভাবশালী ঠিকাদারদের কথার বাইরে তিনি কাউকে পাত্তা দেন না।মোবাইল কল রিসিভ না করারও অভিযোগ করেছেন সাধারন ঠিকাদারগন।নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমনের স্বেচ্ছাচারিতা, খামখেয়ালীপনার ফিরিস্তির শেষ নাই।এখন পর্যন্ত তার বিরুদ্ধে কোন কার্যকরী পদক্ষেপ নেয়নি সড়ক ও জনপথ অধিদপ্তর।সওজ সূত্রে জানা যায়, সওজে দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে চলমান শুদ্ধি অভিযানে নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমনের নানান অনিয়ম খতিয়ে দেখা প্রয়োজন বলে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সুত্র জানায়।

নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন ও উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ আল – আমিনের বিষয়ে উত্থাপিত অভিযোগ সম্পর্কে তাদের বক্তব্য জানতে মুঠোফোন একাধিক বার ফোন করা হলেও কল রিসিভ করেন নি। এমনকি হোয়াটআপসে ম্যাসেজ দেয়া হলেও উত্তর প্রদান করেন নি।

উল্লেখ্য,মাসুদ মাহমুদ সুমনকে ২০২১ সালের ২ ফেব্রুয়ারী উপ -বিভাগীয় প্রকৌশলী (সিভিল) পদ থেকে নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতি প্রদান করা হয়।

(বরিশাল সড়ক বিভাগের দুর্নীতির অনুসন্ধানী সংবাদ জানতে চোখ রাখুন ইত্তেহাদ নিউজে আগামী পর্বে …..)

 

* সর্বশেষ  গুরুত্বপূর্ণ  সব  সংবাদ, ছবি ,অনুসন্ধানী প্রতিবেদন লেখা পেতে আমাদের  ফেসবুক পেইজে  লাইক  দিয়ে  অ্যাকটিভ  থাকুন।  ভিজিট করুন : http://www.etihad.news

* অনলাইন  নিউজ পোর্টাল  ইত্তেহাদ নিউজে  লিখতে  পারেন  আপনিও। লেখার বিষয়  ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন  [email protected] ঠিকানায়

 

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

Banner